বৃহস্পতিবার, ২৯ জুন২০১৭, ১৫ আষাঢ়১৪২৪, দুপুর ১:১৯

Space for ad

Space for ad

Homeশিক্ষাঙ্গনউপ-উপাচার্য অধ্যাপিকা মাহমুদা খানম এর কূলখানি এবং দোয়া মাহফিলের সময় সূচি
PRO-VC - Photo

উপ-উপাচার্য অধ্যাপিকা মাহমুদা খানম এর কূলখানি এবং দোয়া মাহফিলের সময় সূচি


PRO-VC - Photo

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপিকা মাহমুদা খানম গত ২৪শে এপ্রিল, রাত ৩:০০ ঘটিকায় গণস্বাস্থ্য নগর হাসপাতালে তার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।

সকাল ১১:৩০ মিনিটে আইইউবিএটি বিশ্ববিদালয়ের ক্যাম্পাসে তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হয় এবং বাদ জোহর দ্বিতীয় জানাজা শেষে উত্তরার চার নং সেক্টরের কবর স্থানে তাঁর স্বামীর কবরের পাশে সমাহিত করা হয়।

অধ্যাপিকা মাহমুদা খানমের মৃত্যুতে আইইউবিএটি বিশ্ববিদালয়ে এক দিনের শোক ঘোষনা করা হয়।

আগামী বৃহস্পতিবার বিকাল ৪ ঘটিকায় আইইউবিএটি বিশ্ববিদালয় ক্যাম্পাসে দোয়া মাহফিল এবং শুক্রবার নিজ বাড়িতে কুলখানী অনুষ্ঠিত হবে।

অধ্যাপিকা মাহমুদা খানম যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বি.এ. পাশ করেন।

তিনি উপ-সচিব হিসেবে মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের, অর্থ মন্ত্রণালয়, সংস্থাপন মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ ও নারী বিষয়ক মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি স্বাস্থ্য ও জনসংখ্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের সহকারী অর্থ উপদেষ্টা ছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী শিক্ষা উপদেষ্টা এবং বাংলাদেশ সিনিয়র এডুকেশন সার্ভিসে মনোবিজ্ঞানের প্রফেসর ছিলেন। তিনি বাংলাদেশ নারী পুনর্বাসন ও কল্যাণ ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছিলেন।

তিনি ১৯৯১ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৯২ সালে আইইউবিএটি বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞানে অধ্যাপিকা ও কাউন্সেলিং এবং গাইডেন্সের পরিচালক হিসেবে যোগদান করেন এবং ১৯৯৯ সালে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেন।

অধ্যাপিকা মাহমুদা খানম দূরদর্শি নারী ছিলেন এবং শিক্ষা, মানব উন্নয়ন, শান্তি ও নারী ক্ষমতায়নের ক্ষেত্রে ব্যাপক অবদান রেখেছেন। দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়ে হিসেবে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার প্রস্তাবনা প্রস্তুতিতে সহযোগিতা করার মাধ্যমে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে উল্লেখযোগ্য অবদান রাখেন। তিনি একজন উদার প্রকৃতির ব্যাক্তিত্ব ছিলেন।

 

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

এই মাত্র পাওয়া